1. admin@protidinshikhsha.com : protidinshiksha.com :
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০১:৫২ অপরাহ্ন

“আজ পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ আবির্ভাব তিথি”

  • প্রকাশিত মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ১৪৯ বার পড়া হয়েছে

নয়ন কুমার সাহাঃ দুষ্টের দমন আর সজ্জনদের রক্ষার জন্য স্বর্গ থেকে মর্তে আবির্ভূত হয়েছিলেন শ্রীবিষ্ণুর পূর্ণাঙ্গ অবতার ভগবান শ্রীকৃষ্ণ।
প্রচলিত বিশ্বাস মতে দ্বাপর যুগের শ্রাবণ মতান্তরে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সমাজ থেকে অন্যায়-অত্যাচার, নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল দর্শন। যেখানে অন্যায় অবিচার দেখেছেন সেখানেই শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছেন আপন মহিমায়। তাঁর জীবন কর্ম পরহিংসা ও বিদ্বেষের পরিবর্তে মানুষকে কল্যাণ ও প্রীতির পথে আহবান করে।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী হিন্দু সম্প্রদায়ের আনন্দময় ধর্মীয় উৎসব।সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। এদিন দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করেন।
সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, প্রায় পাঁচ হাজার বছর পূর্বে অশুভ শক্তিকে দমন করে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠায় ধরাধামে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাঁর আবির্ভাব বিশ্বের ইতিহাসে এক নতুন যুগের সূচনা করে। নির্যাতিত নিপীড়িত মানুষকে রক্ষায় তিনি পরিত্রাতার ভূমিকা পালন করেন, অন্ধকার সরিয়ে পৃথিবীকে আলোয় উদ্ভাসিত করেন।

অশুভ শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।
তবে এবার জন্মাষ্টমী অনুষ্ঠান যথারীতি ধর্মীয় রীতি অনুসরণ করে পূজা-অর্চনার মাধ্যমে পালিত হবে এবং জন্মাষ্টমী সংশ্লিষ্ট সকল অনুষ্ঠানমালা মন্দিরাঙ্গনে সীমাবদ্ধ থাকবে। জন্মাষ্টমী উপলক্ষে সকল প্রকার সমাবেশ, শোভাযাত্রা করা থেকে বিরত থাকারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কাছে আমাদের এবারের প্রার্থনা শ্রীকৃষ্ণের আশীর্বাদ এবং কৃপাদৃষ্টি সকলের উপর বর্ষিত হোক,সকলের মঙ্গল হোক এবং করোনা ভাইরাসের পরিস্থিতি কেটে গিয়ে ধরিত্রী,জনমানব পুনরায় আগের অবস্থায় ফিরে আসুক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
২০২০ প্রতিদিন শিক্ষা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার