1. admin@protidinshikhsha.com : protidinshiksha.com :
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১১:৪১ অপরাহ্ন

স্বর্গীয় ফুল পারিজাত

  • প্রকাশিত মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ১০১ বার পড়া হয়েছে

পিন্টু স্যার নাটোর প্রতিনিধিঃ রূপে অতুলনীয় স্বর্গীয় ফুল গাছ নামে খ্যাত। নাটোরে উত্তরা গনভবন, কার্জন হল, মহেশখালী মন্দির সহ হাতেগোনা কয়েকটি জায়গায় এই গাছটি আছে।

এই ফুল গাছটি প্রসঙ্গে অনুভূতি প্রকাশ করতে গিয়ে নাটোরের সবার প্রিয় মানুষ আরিফা জেসমিন কনিকা বলেন অনেকদিন ধরে গাছটার খোঁজ করছি জানতে পেরে ছোটভাই নয়ন কুমার কুন্ডু অনেক চেষ্টা করে দুইটি চারা তৈরি করে আমাকে উপহার দিয়েছিল।

সংসদ ভবনের বাসভবনে রোপণের জন্য ঢাকায় নিয়ে এসেছিলাম। কিন্তু এত জার্নির ধকল উনারা সামলে উঠতে পারেননি। দুটো গাছই মারা গেল। ভীষণ আফসোস লাগছিল। আমাদের নাটোরের আরেক ভাই বন বিভাগের কর্মকর্তা সাইদ ভাই আমাকে এই চারাটি উপহার দেন।
আজ আমি আর আমার বর বর্তমান সরকারের আইসিটি প্রতি মন্রী জুনায়েদ আহম্মেদ পলক এমপি নাটোর ৩ সংসদ ভবনের বাসার সামনের বাগানে এই দুর্লভ ও আকাঙ্খিত পারিজাত ফুলের চারাটি রোপন করলাম।

কথিত আছে ক্ষিরোদ সাগর থেকে উঠে আসে এই গাছ দেবতা ও অসুরদের মন্থনে; তাই নাম হয় পারিজাত – পারিন ( সমুদ্র) হতে জাত (উৎপন্ন)।
দেবতাদের ভাগের এই গাছ দেবরাজ ইন্দ্র নিয়ে রোপন করেন ইন্দ্রপুরীর নন্দন কাননে। ইন্দ্রপত্নী শচী দেবী প্রত্যহ খোঁপায় পরতেন সুগন্ধী এই পারিজাত।

কলহের নাটের গুরু নারদ মুনি একদা এই পুষ্প উপহার দেন শ্রীকৃষ্ণ কে। শ্রীকৃষ্ণ এটি পরিয়ে দেন পাশে বসা প্রথমা পত্নী রুক্মিণীর খোঁপায়।

কিন্তু এতে ক্ষুব্ধ হন শ্রীকৃষ্ণের মর্ত্যনিবাসী পত্নী সত্যভামা। বায়না ধরেন এই পুষ্পের জন্য। নিরুপায় শ্রীকৃষ্ণ ইন্দ্রপুরীর পারিজাত চুরি করে এনে রোপন করেন মর্ত্যের দ্বারকাপুরিতে। এভাবেই মর্ত্যধামে আগমন পারিজাতের ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
২০২০ প্রতিদিন শিক্ষা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার