1. admin@protidinshikhsha.com : protidinshiksha.com :
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:২১ পূর্বাহ্ন

বিরাট দুঃসংবাদ! প্রাথমিক শিক্ষকদের

  • প্রকাশিত বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৩২০৭ বার পড়া হয়েছে

শিক্ষা ডেস্কঃ বেসরকারি আমলে চাকরিকাল গনণা করে ২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষককে সম্প্রতি টাইমস্কেল দেয়া হয়েছিল।

তবে, সম্মতি না নিয়ে হিসাবরক্ষণ অফিসগুলো থেকে শিক্ষকদের এই টাইমস্কেল দেয়াকে বিধিবহির্ভূত বলছে অর্থ মন্ত্রণালয়।

তাই, বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে অধিগ্রহণকৃত স্কুলগুলোর শিক্ষকদের টাইমস্কেল দেয়ায় জড়িত কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে অর্থ বিভাগ।

একই সাথে এসব শিক্ষকদের টাইমস্কেল বাবদ দেয়া অতিরিক্ত টাকা ফেরত নেয়ার নির্দেশ দেয়া হয়েছে হিসাব মহানিয়ন্ত্রককে।

একই সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে শিক্ষকদের টাইমস্কেল গণনা সংক্রান্ত অনুচ্ছেদ বিধিসম্মত নয় বলেও জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এসব তথ্য জানিয়ে চিঠি হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

জানা গেছে, বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে ২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষককে সম্প্রতি টাইমস্কেল দেয়ার বিষয়টি হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ের কর্মকর্তাদের নজরে আসে।

গত মার্চ মাসে অর্থ বিভাগে পাঠানো এক চিঠিতে এসব শিক্ষকের টাইমস্কেল গণনা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত চায় হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়।

গত ১২ আগস্ট সে বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের উপসচিব হায়াত মো. ফিরোজ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ এর বিধি ২(গ) এ উল্লিখিত কার্যকর চাকরিকাল একই বিধিমালার বিধি ১০ এ উল্লিখিত শুধু পেনশন গণনার ক্ষেত্রে প্রযোজ্য।

অর্থ বিভাগের সম্মতি গ্রহণ না করে উল্লিখিত বিধিমালার ২(গ), ৯ এবং ১০ এর ব্যত্যয় ঘটিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারী করা ০৫/০৬/২০১৪ খ্রি. তারিখে ৮৮৯ নং পরিপত্রের টাইমস্কেল গণনা সংক্রান্ত ৩.০১ অনুচ্ছেদ বিধিসম্মত নয়।

বিধায় এ সংক্রান্ত মঞ্জুরী আদেশ সংশোধনপূর্বক অতিরিক্ত প্রদানকৃত অর্থ সংশ্লিষ্ট কর্মচারীদের কাছ থেকে আদায়যোগ্য।’

চিঠিতে আরো বলা হয়েছে, ‘এ বিষয়ে আর্থিক সংশ্লেষ ছিল বিধায় অর্থ বিভাগের সম্মতি ছাড়া হিসাব রক্ষণ অফিসসমূহ কর্তৃক টাইমস্কেল প্রদান সংক্রান্ত বিল পাশ করা জিএফআর (GFR) বিধি ৫০ এর সুস্পষ্ট লংঘন বিধায় হিসাব মহানিয়ন্ত্রককে দায়ি কর্মচারীদের বিরুদ্ধে প্রায়োজনীয় ব্যবস্থা গ্রহনের পাশাপাশি অতিরিক্ত পরিশোধিত অর্থ বিধি মোতাবেক আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
২০২০ প্রতিদিন শিক্ষা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার